জাপানের ওপর দিয়ে ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: জাপানের ওপর দিয়ে আবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এই ক্ষেপণাস্ত্র ছুড়ল পারমাণবিক শক্তিধর দেশটি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এই ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। এর আগে গত ২৯ আগস্ট ক্ষেপণাস্ত্র ছোড়ে দেশটি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বিসিসি জানায়, উত্তর কোরিয়ার ছোড়া ওই ক্ষেপণাস্ত্র অন্তত ৭৭০ কিলোমিটার (৪৭৮ মাইল) ওপরে ওঠে। ক্ষেপণাস্ত্রটি তিন হাজার ৭০০ কিলোমিটার দূরে হোক্কাইডো সমুদ্রবন্দরে গিয়ে পড়ে।

তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার এমন বিপজ্জনক কাজকে তাঁর দেশ গ্রহণ করবে না। তিনি বলেন, ‘যদি উত্তর কোরিয়া এই পথে চলা অব্যাহত রাখে, তাহলে এর ভবিষ্যৎ ভালো হবে না।’

এর আগে গতকাল পারমাণবিক অস্ত্রের পরীক্ষার জেরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রস্তাব ও নিষেধাজ্ঞায় সমর্থন দেওয়ায় জাপানকে ‘ডুবিয়ে দেওয়া’ ও যুক্তরাষ্ট্রকে ‘ছাইভস্ম ও অন্ধকারাচ্ছন্ন’ করার হুমকি দেয় উত্তর কোরিয়ার একটি রাষ্ট্রীয় সংস্থা।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংভিত্তিক কোরিয়া এশিয়া-প্যাসিফিক পিস কমিটি নামে ওই সংগঠন বৈদেশিক সম্পর্ক ও প্রচারের কাজে নিয়োজিত আছে। তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ‘শয়তানের হাতিয়ার’ উল্লেখ করে তা ভেঙে দেওয়ারও আহ্বান জানায়।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে এভাবে ক্ষেপণাস্ত্র ছোড়ায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এ বিষয়ে পদক্ষেপ নিতে তিনি উত্তর কোরিয়ার প্রধান অর্থনৈতিক অংশীদার চীন ও রাশিয়াকে আহ্বান জানিয়েছেন।

রেক্স টিলারসন বলেন, ‘উত্তর কোরিয়ার বেশিরভাগ তেল সরবরাহ করে চীন। এ ছাড়া উত্তর কোরিয়ার শ্রমিকদের একটা বড় অংশ কাজ করছে রাশিয়ায়।’

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »