মানবসম্পদ সূচকে পিছিয়েছে বাংলাদেশ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: সাত ধাপ পিছালো বাংলাদেশ। দক্ষ মানবসম্পদ উন্নয়নে বিশ্বের ১৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১তম; যেখানে গত বছর ছিল ১০৪তম।

সুইজারল্যান্ডের জেনেভাভিত্তিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ‘দ্য গ্লোবাল হিউম্যান ক্যাপিটাল রিপোর্ট ২০১৭’-তে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শিক্ষা খাতে দুর্বলতার কারণে বাংলাদেশ পিছিয়ে পড়ছে। বিশেষ করে প্রাথমিক শিক্ষার মান খুবই দুর্বল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায় আপাতদৃষ্টিতে শিক্ষার মান ভালো মনে হলেও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে শিক্ষা অনেক নিম্নমানের।

প্রতিবেদনে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও শিক্ষিতের হার, শিক্ষার গুণগত মান, বৃত্তিমূলক শিক্ষা ও কাজ করতে গিয়ে শেখার হার, কর্মক্ষম মানুষের চাকরিতে নিয়োজিতের হার, বেকারত্বের হার, আংশিক বেকারত্ব, দীর্ঘমেয়াদি বেকারত্ব, দক্ষতা, শিশুদের কাজে নিয়োজিতের হার ইত্যাদি বিষয় বিবেচনায় সূচক তৈরি করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা, মিয়ানমার, নেপাল ও ভারত। তবে বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে পাকিস্তান।

সূচকে শ্রীলঙ্কার অবস্থান ৭০তম, মিয়ানমার ৮৯তম, নেপাল ৯৮তম, ভারত ১০৩তম ও পাকিস্তানের অবস্থান ১২৫তম। এ ছাড়া বাংলাদেশের পরেই রয়েছে আফ্রিকার আলজেরিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া, মোজাম্বিক, সিয়েরা লিওনের মতো দেশগুলো।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »