জিদান কিভাবে বিশ্বের অন্যতম সেরা কোচ হয়ে উঠলেন

Feature Image

জিনেদিন জিদান ম্যানেজার হওয়ার পরে অনেকেই আশঙ্কা করেছিলেন, রিয়াল মাদ্রিদ অন্দরমহলে এ বার আগুন জ্বলবে। কারণ ক্রিশ্চিয়ানো রোনালদো মহাতারকা। আর জিদান বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা ম্যাচ উইনার। সংঘাত অবশ্যম্ভাবী। কিন্তু এই ধারণাকে শুধু ভুল প্রমাণ করেননি ফরাসি তারকা, রোনালদোর সঙ্গে জুটি বেঁধে রিয়ালকে বিশ্বের সেরা ক্লাবে পরিণত করেছেন তিনি।

জিদান ফুটবলটা যেমন খেলতেন মস্তিষ্ক দিয়ে, কোচিংটাও সেই ভাবেই করান। সেটাই তার সাফল্যের নেপথ্যে। কোচিং করানোর প্রধান শর্ত, মন থেকে অহংকার ঝেড়ে ফেলে মাঠে নামতে হবে। নিজের খেলোয়াড়ি জীবনে কে কী করেছিলেন তা কোচিংয়ের সময় ভুলে যেতে হবে। তখন দলের সাফল্যই কোচের সাফল্য। দল তখনই সাফল্য পাবে, যখন সেরা ফুটবলার নিশ্চিন্তে খেলতে পারবে।
জিদান সব শর্তগুলো পূরণ করেই রিয়ালকে একের পর এক সাফল্য এনে দিচ্ছেন।

বুধবার রাতে আপোয়েলকে ৩-০ হারিয়ে চ্যাম্পিয়নস লিগে অভিযান শুরু করল রিয়াল মাদ্রিদ। ১২তম মিনিটে রোনালদো প্রথম গোল করল ফ্রি-কিকে। দ্বিতীয়টি ৫১ মিনিটে পেনাল্টি কিকে। তার প্রথম গোলটা মনে করিয়ে দিয়েছিল জিদানকে। ফুটবলার হিসেবে রিয়ালের হয়ে এমন অসংখ্য গোল করেছেন এই ফরাসী সুপারস্টার। অথচ ম্যাচের পর সেই জিদানই বললেন, ‘আমি হলে এরকম গোল করতে পারতাম না। বিশ্বের সামান্য যে কয়েক জন ফুটবলারের এ ধরনের গোল করার ক্ষমতা আছে, রোনালদো তাদের মধ্যে একজন। ও বিশ্বের সেরা ফুটবলার। ‘

জিদানের এমন মানসিকতাই রিয়াল শিবিরে ঐক্য আরও জোরদার করেছে। অনেক কোচের সঙ্গেই বিবাদ লেগে যায় ফুটবলারদের। একটা প্রবাদ আছে, গুরুরা আলোকিত হয় শিষ্যের আলোয়। এই প্রবাদটি ইগো সমস্যার কারণে অনেক কোচই মেনে নিতে পারেন না। মনে হয় এতে তাদের গৌরব কমে যাবে। রোনালদোর প্রশংসা করে জিদানের খ্যাতি কি একটুও কমেনি; বরং তার প্রতি শ্রদ্ধা আরও বেড়েছে। এমন নিরাহংকার মনোভাবের কারণেই আজ কোচ হিসেবে শীর্ষে জিদান।

কোচের কাজ কিন্তু প্র্যাকটিস বা স্ট্র্যাটেজি তৈরি করেই শেষ হয় না। কোচ ফুটবলারদের অভিভাবক। তার জন্য সব চেয়ে আগে দলের প্রত্যেকের মনস্তত্ব বুঝতে হবে। কোনও কোনও ফুটবলার হয়তো দারুণ প্রতিশ্রুতিমান। অথচ মাঠে নেমে একদমই পরিশ্রম করতে চায় না। আবার কেউ কেউ উচ্ছৃঙ্খল জীবনযাপনে অভ্যস্ত। কোচের কাজ কিন্তু সকলকে নিয়েই চলা। কখনও বুঝিয়েসুঝিয়ে। কখনও আবার কড়া হয়ে। অর্থাৎ, যে ভাবেই হোক ফুটবলারদের কাছ থেকে সেরাটা বের করে আনতে হবে। কোচ হিসেবে সেটাই করে যাচ্ছেন ফরাসী সুপারস্টার জিদান।

আরো খবর »