ধুলাবালু বাড়িয়ে দিচ্ছে আপনার ওজন!

Feature Image

শুধু কি খাওয়া আর বসে থাকার কারনেই ওজন বেড়ে যাচ্ছে। এখন থেক বাসাবাড়ির দিকেও একবার ফিরে তাকান। সম্প্রতি মার্কিন গবেষকেরা জানিয়েছেন, ঘরে জমে থাকা ধুলাবালু আপনার ওজন বাড়িয়ে দিতে পারে।

গবেষকেদের মতে, ঘর নিয়মিত পরিষ্কার করে রাখা উচিত। কারণ, ঘরে ধুলা জমলে নানা রোগব্যাধি সৃষ্টি হয়। আবার ঘরের ধুলা থেকে অনেকের অ্যালার্জির সমস্যা দেখা দেয়। এছাড়াও হাঁচি-কাশি এবং ত্বকের নানা রকম সমস্যা দেখা যায়। ঘরে জমা ধুলা থেকে শরীরে চর্বি জমার বিষয়টি নতুন এক গবেষনায় পাওয়া গেছে।

এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি সাময়িকীতে শরীরে চর্বি জমার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেন, ঘরে জমে থাকা ধুলাবালু হরমোন পরিবর্তনে সক্ষম রাসায়নিক উপাদান থাকতে পারে। এতে শরীরের কোষের দ্রুত পরিবর্তন ঘটাতে পারে, যা চর্বি জমাতে সাহায্য করে। সামান্য পরিমাণ ধুলাও যদি নাকে যায় বা ত্বকের মাধ্যমে শরীরে প্রবেশ করে, তবে এ ধরনের ক্ষতি হতে পারে।

হিদার স্ট্যাপলটন বলেন, ঘরে জমে থাকা ধুলাবালুতে যে রাসায়নিকের মিশ্রণ থাকে, তা ট্রাইগ্লিসারাইড ও ফ্যাট কোষ জমতে সাহায্য করে। ঘরে জমে থাকা ধুলা থেকে তৈরি স্বাস্থ্যঝুঁকি শিশুদের ক্ষেত্রে বেশি হয়। একটি শিশু প্রতিদিন গড়ে ৫০ মিলিগ্রাম পর্যন্ত ক্ষতিকর ধুলা গ্রহণ করে থাকে।

যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলেন, ধুলাবালুতে এন্ডোক্রিন ডিসরাপটিং কেমিক্যালস (ইডিসিএস) নামে একটি ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকে, যা চর্বি কোষে প্রভাব ফেলে। গবেষকরা ১১টি বাড়ি থেকে ধুলাবালু সংগ্রহ করে এবং তা পরীক্ষা করেন।

সূত্রঃ মিরর।

আরো খবর »