খাবার খেয়েই গর্ভবতী!

Feature Image

শিরোনাম দেখে আঁতকে উঠলেন নাকি? ঘটনা তেমন না হলেও সমস্যা কিন্তু জটিল। কোন কিছু খাওয়ার পরই পেট যায় ফুলে। এতটাই ফুলে যায় যে, তাকে দেখতে গর্ভবতী মহিলাদের মত দেখায়।

ঘটনাটা ঠিক সে রকমই হয়েছে ইংল্যান্ডের ২৫ বছর বয়সী মডেল কার্লা ক্রেসির সঙ্গে। তিনি এক বিরল রোগের শিকার। কিছু খাবার রয়েছে যা খেলেই তাঁর পেট ফুলে যাচ্ছে। দেখে মনে হচ্ছে তিনি গর্ভধারণ করেছেন।

অন্তত আট-নয় মাসের গর্ভবতী। কার্লার এই রোগের নাম ‘ফ্রোজেন পেলভিস ডিজিস’। এই  রোগে ইউটেরাস, ফ্যালোপিয়ান টিউব, ওভারি সব এক জায়গায় এসে তালগোল পাকিয়ে যায়। দেখে মনে হয় পেট ফুলে কেউ গর্ভধারণ করেছে। সঙ্গে পেটে জ্বালা ও ব্যথাও হয়।

জানা গিয়েছে, পাস্তা, কফির মতো খাবার পেটে গেলেই এই সমস্যা হয় কার্লার। সঙ্গে বমি হয় ও পেট ফুলে যায়। খাবার খাওয়ার আধঘণ্টার মধ্যে পেট ফুলে যায়। মাথা ব্যথা করে, চোখে অন্ধকার মনে হয়, পিঠে ব্যথা হয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, গত দশ বছর ধরে কার্লার এই সমস্যা রয়েছে। তবে গত বছরে ধরা পড়ে তিনি এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত। চলতি বছরের জানুয়ারি মাস থেকে অবস্থা একেবারে খারাপ হয়ে যায়। তার পরই ফের পরীক্ষা করার পরে এই অবস্থা ধরা পড়েছে। চিকিৎসা চলছে। এখন দেখার কবে তিনি এই বিরল সমস্যার হাত থেকে মুক্তি পান।

আরো খবর »