সরকারের সুরক্ষা পাচ্ছে বড় দুর্নীতিবাজরা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: দেশে আইনশৃঙ্খলার চরম অবনতি হয়েছে এবং বড় দুর্নীতিবাজদের সরকার সুরক্ষা করছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদনে উঠে এসেছে।

সংবাদ সম্মেলন করে রোববার টিআইবি নিজ কার্যালয়ে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে।

টিআইবির ‘টেকসই উন্নয়ন অভিষ্ট ’১৬: দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন সংশ্লিষ্ট লক্ষ্যের উপর বাংলাদেশের প্রস্তুতি, বাস্তবতা ও চ্যালেঞ্জ’ শীর্ষক ওই গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশে তথ্য ও মতামত প্রকাশের বিরুদ্ধে কিছু বিধানের অপব্যবহার করা হচ্ছে। বিশেষ করে যোগাযোগ ও প্রযুক্তি আইনের ৫৭ ধারা উদ্বেগজনক অপব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশে নাগরিকদের মৌলিক স্বাধীনতা খর্ব হওয়ার প্রবণতা বিদ্যমান। ২০১৬ সালে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ১৯৫ জন; ২০১৫ সালে সে সংখ্যা ছিল ১৯২ জন।

এ ছাড়াও দেশে আইনশৃঙ্খলার চরম অবনতি হয়েছে। বড় দুর্নীতিবাজদের সরকার সুরক্ষা করছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর বিভিন্নভাবে চাপ সৃষ্টি করার অভিযোগ উঠেছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানেই জনগণের কাছে জবাবদিহিতার কোনো কাঠামো নেই এবং এসব প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ জবাবদিহিতা ব্যবস্থা দুর্বল উল্লেখ করে বিভিন্ন প্রতিষ্ঠানের স্বপ্রণোদিত তথ্য প্রকাশ পর্যাপ্ত নয় বলেও অভিযোগ করা হয়েছে প্রতিবেদনে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »