সর্বজনীন স্বাস্থ্য নিশ্চিত করতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ

Feature Image

ঢাকা  : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের আপামর জনসাধারণের সর্বজনীন স্বাস্থ্য নিশ্চিত করতে তাঁর সরকার প্রতিজ্ঞাবদ্ধ।
তিনি এ প্রতিশ্রুতিসমূহ বাস্তবায়নে সরকারি, বেসরকারি ও উন্নয়ন সহযোগীসহ সকলকে একযোগে কাজ করারও আহবান জানিয়েছেন।
শেখ হাসিনা ‘বিশ্ব এইডস দিবস-২০১৮’ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ আহবান জানান।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল শনিবার (১ডিসেম্বর) ‘বিশ্ব এইডস দিবস – ২০১৮’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এইচআইভি পরীক্ষা করুন; নিজেকে জানুন’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে তিনি মনে করেন। শেখ হাসিনা এ দিবস পালনের জন্য ‘সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানান।
তিনি উল্লেখ করেন, বাংলাদেশ সহ¯্রাব্দ লক্ষ্যমাত্রার (এমডিজি) অনেকগুলো সূচক অর্জন করতে সক্ষম হয়েছে, যার মধ্যে অন্যতম এইচআইভি সংশ্লিষ্ট লক্ষ্য-৬। বাংলাদেশ সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) এইচআইভি/এইডস বিষয়ক লক্ষ্য অর্থাৎ ২০৩০ সালের মধ্যে দেশে এইডস রোগ নির্মূল করার জন্য জাতিসংঘের নিকট প্রতিশ্রুতিবদ্ধ।
শেখ হাসিনা বলেন, ২০১৫ সালে অনুষ্ঠিত ‘দ্য গ্লোবাল ফান্ডের ৫ম রিপ্লেনিশমেন্ট কনফারেন্সে’ আমরা এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছি।

প্রধানমন্ত্রী বলেন,এইচআইভি প্রতিরোধের সকল কার্যক্রম সফল করার লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধি, নিয়ন্ত্রিত জীবনব্যবস্থা, মাদক বর্জন, নৈতিকতার উন্নয়ন, ধর্মীয় অনুশাসন এবং আক্রান্তদের প্রতি বৈষম্যহীনতা সুনিশ্চিত করা প্রয়োজন। পাশাপাশি ‘আমাদের চলমান কার্যক্রমসমূহ গুণগত মানোন্নয়নের মাধ্যমে অব্যাহত রাখতে হবে’ বলে তিনি জানান।
শেখ হাসিনা সকলের সম্মিলিত প্রচেষ্টায়, স্বাস্থ্যখাতে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলার প্রত্যাশা ব্যক্ত করে ‘বিশ্ব এইডস দিবস-২০১৮’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

আরো খবর »