বিশ্বব্যাংকের প্রার্থী নির্বাচনে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করবে ইভাঙ্কা ট্রাম্প

Feature Image

ওয়াশিংটন : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংককে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে তাদের প্রার্থী নির্বাচনে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করবেন। তবে তিনি এ পদে প্রার্থী হবেন না। সোমবার হোয়াইট হাউস এ খবর জানায়।


গত সপ্তাহে আকস্মিকভাবে জিম ইয়ং কিম বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। তার দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার তিন বছরের বেশি সময় বাকি থাকতেই তিনি ওয়াশিংটন ভিত্তিক এ বৈশ্বিক উন্নয়ন ঋণদাতা প্রতিষ্ঠানের পদ থেকে সরে দাঁড়ানোর এ ঘোষণা দিলেন। খবর এএফপি’র।


হোয়াইট হাউসের যোগাযোগ বিষয়ক উপ-পরিচালক জেসিকা ডিট্টো বলেন, মার্কিন অর্থমন্ত্রী স্টিভান মিউচিন ও হোয়াইট হাউস চিফ অব স্টাফ মিক মুলভানি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করতে ইভাঙ্কা ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন। কেননা, তিনি গত দু’বছর ধরে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন।


ডিট্টো আরো বলেন, এ পদে ইভাঙ্কা ট্রাম্প বিবেচনায় রয়েছেন এমন খবর ভিত্তিহীন।
শুক্রবার দ্য ফিনান্সিয়াল টাইমস’র খবরে বলা হয়, ইভাঙ্কা ট্রাম্প ও ওয়াশিংটনের সাবেক জাতিসংঘ রাষ্ট্রদূত নিকি হ্যালি কিমের স্থলাভিষিক্ত হওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন।


ওই সংবাদপত্রের খবরে বলা হয়, এ পদে সম্ভাব্য নামের তালিকায় অন্যান্যের মধ্যে রয়েছেন ট্রেজারি আন্ডারসেক্রেটারি ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডেভিড মালপাস ও যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধান মার্ক গ্রীন।


বৃহস্পতিবার বিশ্বব্যাংক বোর্ড জানায়, বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তারা আগামী মাসের গোড়ার দিক থেকে মনোনয়ন গ্রহণের কাজ শুরু করবে। মধ্য-এপ্রিল নাগাদ কিমের স্থলাভিষিক্ত একজনের নাম ঘোষণা করা হবে।

আরো খবর »