বিভক্ত জাপান বিএনপি’র বিক্ষোভ

Feature Image

ডেস্কনিউজঃ দেশের মধ্যে বিএনপির সাংগঠনিক শাখাগুলোর চেয়ে প্রবাসে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সাংগঠনিক শাখাগুলো অনেক বেশি তৎপর বলে সাম্প্রতিক কালে প্রতীয়মান হচ্ছে। মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্য সহ ইউরোপীয় ইউনিয়নের সকল দেশ এবং যুক্তরাষ্ট্র সহ এশিয়ার অন্যান্য দেশে বিএনপির তৎপরতা বেশ ব্যাপক ভাবে লক্ষ্য করা যায়। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে জাপান অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেন। জাপানে ২৮ মে থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠেয় ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলন ভাষণ ও একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেওয়া এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার লক্ষ্যেই এই সফর ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরকে ঘিরে ত্রিধা বিভক্ত বিএনপি জাপান শাখা খুব দ্রুত এক ঐক্যবদ্ধ বিক্ষোভ কর্মসূচি পালন করে। প্রধানমন্ত্রীর সফর নির্দিষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে জাপান বিএনপি শাখার সহ-সভাপতি মনি এমদাদ বিভিন্ন গ্ৰুপে বিভক্ত বিএনপির সকল নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ভাবে কর্মসূচি পালনের জন্যে নিরলসভাবে কাজ শুরু করেন। জানা গেছে প্রায় একযুগ পূর্বে আলহাজ ঢালী নুর এ আলম (নূর আলী ) কে সভাপতি এবং মীর রেজাউল করিম রেজাকে সাধারণ সম্পাদক করে একটি কমিটি অনুমোদন দেয়া হয়েছিল। সভাপতি নূর আলী দীর্ঘদিন যাবৎ অসুস্থ হয়ে শয্যাশায়ী। সাধারণ সম্পাদক রেজা অনেকটাই দল থেকে বিচ্ছিন্ন হয়ে ক্ষুদ্র একটি উপদলের নেতৃত্ব দিতে থাকলে জাপান বিএনপির কর্মকান্ড মূলত ঝিমিয়ে পড়ে। জাপান বিএনপি শাখার সহ-সভাপতি মনি এমদাদ সভাপতির অসুস্থতায় তার অনুমতিক্রমে সাম্প্রতিক দলের হাল ধরে বিভিন্ন কর্মসূচি পালনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে কেন্দ্র করে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টিকে প্রাধান্য দিয়ে একটি সফল কর্মসূচি পালনের লক্ষ্যে সহ-সভাপতি মনি এমদাদ সহ যুগ্ম-সম্পাদক দেলোয়ার হোসেন ডিও,শাহজালাল সিকদার সাগর ,নাজিউদ্দিন এবং জসিমউদ্দিন এর নেতৃত্বে ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যেশ্যে গত ৩০শে মে এক বিক্ষোভ কর্মসূচি পালন করেন। জাপানের সকল সিটি থেকে আগত দলীয় নেতাকর্মীরা সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসনের মুক্তি সহ তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহার দাবি করেন।

বিক্ষোভ কর্মসূচিতে জাপান বিএনপির সাধারণ সম্পাদক মীর রেজাউল করিম রেজা উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। যুগ্ম -সম্পাদক দেলোয়ার হোসেন ডিও’র সঞ্চালনায় প্রধান বক্তা, সহ-সভাপতি মনি এমদাদ অবিলম্বে বিএনপি চেয়ারপারসনের মুক্তি দাবি করেন। এছাড়াও নাজিউদ্দিন, মীর রেজাউল করিম অসংখ্য নেতৃবৃন্দের মধ্যে মো জসিমউদ্দিন, হাজী রোমান, শাহদাৎ হোসেন রুদ্র, জনি, রাজীব, রনি প্রমুখ বক্তব্য রাখেন।

আরো খবর »