১৯তম স্প্যান বসল পদ্মা সেতুতে

Feature Image

পদ্মা সেতুতে সফলভাবে বসানো হয়েছে ১৯তম স্প্যান। আজ বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর পৌনে ২টার দিকে শরিয়তপুরের জাজিরা ও মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের মাঝখানে পদ্মা সেতুর ২১ ও ২২ নম্বর পিলারের ওপর বসানো হয় স্প্যানটি।

এর আগে সকাল সাড়ে ৮টায় দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ২১ ও ২২ নম্বর পিলারের কাছে নেওয়া হয় ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের স্প্যানটি। এরপর তা বসানো হয় স্থায়ীভাবে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, গত এক মাসেরও কম সময়ের ব্যবধানে বসনো হলো তিনটি স্প্যান। তিনি বলেন, পদ্মাসেতুতে মোট ৪২টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব ও ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব বসবে। পদ্মাসেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ১৮টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

এর আগে গত ১১ ডিসেম্বর বসানো হয়েছিল সেতুর ১৮তম স্প্যানটি।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০২১ সালের জুন মাসের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হবে বলে ইতিপূর্বে সড়ক ও সেতু পরিপবন মন্ত্রী ওবায়েদুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন।

আরো খবর »