দেশব্যাপী আনসার বাহিনীর বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন

Feature Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বৃক্ষরোপন অভিযান ২০২০-এর আনুষ্ঠানিক কার্যক্রম গ্রহণ করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি রূপান্তরিত করতে হবে। প্রধানমন্ত্রীর এ উদ্দেশ্য সফল করার লক্ষ্যে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, এনডিসি, পিএসসি,জি-এর নির্দেশে দেশব্যাপী বৃক্ষরোপন অভিযান রবিবার শুরু করেছে এ বাহিনী।

এ সময় মহাপরিচালক বলেছেন, প্রতি জেলায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নিজস্ব জায়গায়, ক্লাব-সমিতির প্রাঙ্গন এবং সরকারি রাস্তার দু’পাশে এক হাজারটি করে ৬৪টি জেলায় ৬৪ হাজারটি গাছের চারা রোপন করতে হবে। মহাপরিচালকের নির্দেশ বাস্তবায়নে মাঠ পর্যায়ে নেতৃত্ব দেবেন প্রত্যেকটি জেলার জেলা কমান্ড্যান্ট এবং ব্যাটালিয়ন অধিনায়কগণ। মহাপরিচালকের নির্দেশ মোতাবেক সারাদেশের ন্যায় আজ সকালে ঢাকা জেলা আনসার-ভিডিপি কার্যালয়ে একটি জলপাই গাছের চারা রোপন করে বৃক্ষরোপন অভিযানের উদ্বোধন করেন ঢাকা রেঞ্জের পরিচালক ও উপ-মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ সাজ্জাদুর রহমান।

তিনি ঢাকা জেলার ৫টি উপজেলা এবং ঢাকা মহানগরের ২০টি থানার ইউনিয়ন/ওয়ার্ড দলনেত্রী এবং উপজেলা/থানা আনসার কোম্পানী কমান্ডারদের মাঝে বিভিন্ন প্রকারের ১ হাজারটি ফলজ ও ভেষজ গাছের চারা বিতরণ করেন। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৮টি রেঞ্জ কার্যালয়সহ দেশের ৬৪ জেলায় এই বৃক্ষরোপন অভিযান কাযক্রম একযোগে শুরু হয়েছে।

দেশব্যাপী বাহিনীর এ বৃক্ষ রোপন অভিযান আগামী ২২ জুলাই পর্যন্ত অব্যহত থাকবে। এ বৃক্ষরোপনের মাধ্যমে দেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষার পাশাপাশি জনগণের খাদ্য ও পুষ্টির অভাব পূরণ করবে। মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ বলেছেন, মাননীয় প্রধান মন্ত্রীর বৃক্ষরোপন অভিযানের উদ্দেশ্য সফল করতে আন্তরিকভাবে কাজ করবে এ বাহিনীর প্রতিটি সদস্য।

আরো খবর »