ঢাকা থৈ থৈ

Feature Image

বৃষ্টিতে মানুষ ভিজলেও ভাসছে রাজধানী ঢাকা। গতকাল সোমবার থেকেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। কখনো একটানা আবার কখনো থেমে। এ বৃষ্টিতে ঢাকার রাস্তা, অলি-গলি ডুবে গেছে। হাঁটু বা কোমর সমান পানিতে চলাচল করছেন মানুষ। গতকাল ঢাকার বিভিন্ন এলাকায় এই পরিস্থিতি দেখা যায়। আজও একই অবস্থা দেখা গেছে বিভিন্ন এলাকায়।

এ বৃষ্টিপাতের কারণে ঢাকার বরাবরের চিত্র দেখা গেছে। বিভিন্ন এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। চলাচল করা গাড়িগুলো যানজটে পানির মধ্যে থমকে আছে। নিয়মিত কর্মদিবস থাকায় মানুষকে কর্মক্ষেত্রে ছুটতে হচ্ছে। এলাকার অলিগলিতে পানি থাকায় সাধারণ কাজে বের হয়েও বিপাকে পড়ছেন মানুষজন। মূল সড়কও পানিতে ডুবে রয়েছে অনেক জায়গায়।

মানিকনগর, মুগদা, বাসাবো, মোহাম্মদপুর, মগবাজার ওয়্যারলেস গেট এলাকায় এমন পরিস্থিতি দেখা যায়। মিরপুর-১০ নম্বর, শেওড়াপাড়া, কাজীপাড়ার মূল সড়ক রোকেয়া সরণীতে বৃষ্টির পানি জমেছে। মূল সড়কে একহাঁটু পানি দেখা গেছে। রামচন্দ্রপুর খালের নবোদয় হাউজিং, আদাবর, শেকেরটেকসহ বিভিন্ন এলাকায় খালে পানির বাড়ার কারণে মূল সড়কে পানি উঠেছে। পূর্ব রাজাবাজার এবং গ্রীন রোড এলাকায় রাস্তাগুলো হাঁটুপানিতে তলিয়ে গেছে। এছাড়া নাখালপাড়া, গ্রিন রোড, মালিবাগ, চৌধুরিপাড়া, ডিআইটি রোড, বাড্ডার কিছু অংশের সড়কে তীব্র জলাবদ্ধতায় বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষ। ধানমন্ডি-২৭, শুক্রাবাদ, জিগাতলা, মোহাম্মদপুরের রায়েরবাজার এলাকাও পানিতে থৈ থৈ। কোথাও হাঁটু পানি, কোথাও কোমর অবধি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ মঙ্গলবার সকাল ৬টার আগ পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৮৭ মিলিমিটার। সকাল থেকে থেমে থেমে যে ভারী বৃষ্টি হচ্ছে তাতে পরিমাণ অনেক বেড়ে গেছে। তবে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। এদিকে দিনভর আরও বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও বলছে সংস্থাটি।

আজকের বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। জানানো হয়, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে, যা দমকা আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পযর্ন্ত বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৮৭ মিলিমিটার।

দেশের অন্যান্য অঞ্চলে নদীবন্দরগুলোতেও সতর্ক করা হয়েছে। আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো খবর »