শিপ্রার ছবি দিয়ে ফেসবুকে মন্তব্য করায় হাইকোর্টে রিট

Feature Image

কক্সবাজারে পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর মেজর সিনহার (অব.) ক্রু সঙ্গী শিপ্রা দেবনাথকে নিয়ে মন্তব্য করায় দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক রবিবার জনস্বার্থে এ রিট আবেদন দাখিল করেছেন।

রিট আবেদনে মন্ত্রিপরিষদ, স্বরাষ্ট্র ও আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক আইজি, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের প্রধান পরিচালক, খুলনা রেঞ্জের ডিআইজিসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে। আগামী মঙ্গলবার এ বিষয়ে হাইকোর্টে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে এ রিট আবেদন দাখিল করা হয়েছে। রিট আবেদনে বলা হয়েছে, শিপ্রা দেবনাথের ব্যক্তিগত ছবি ফেসবুকে পোস্ট দিয়ে যে মন্তব্য করা হয়েছে তা সম্পূর্ণ অবৈধ।

রিট আবেদনে বলা হয়েছে, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান গত ১৪ আগস্ট তার ফেসবুকে কিছু ছবি শেয়ার করেন। যেখানে তিনি শিপ্রার চরিত্রের বিষয়ে ইঙ্গিত করেন। আরো কিছু ছবি আসতে পারে বলেও তিনি সেখানে লেখেন।

অন্যদিকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (ঢাকা মেট্রো দক্ষিণ) এর এসপি মিজানুর রহমান শেলি একই ধরনের একটি ছবি পোস্ট দিয়েছেন। এসব পোস্ট দিয়ে তারা শিপ্রার অপরাধ প্রমাণের চেষ্টা করেছেন। এসব পোস্টে অসংখ্য লোক বাজে মন্তব্য করেছেন যার সমর্থনও তারা দিয়েছেন। তাদের এই পোস্টগুলো পুলিশের বিভিন্ন পেজসহ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হয়েছে।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ‘স্টামফোর্ট ইউনিভার্সিটির ছাত্রী এবং মেজর সিনহার (আব.) ক্রু সদস্য শিপ্রা দেবনাথ সাইবার হুমকির কবলে পড়েছেন বলে তার পরিবার অভিযোগ করেছেন। শিপ্রার ছোট ভাই শুভজিৎ কুমার দেবনাথ জানিয়েছেন, কয়েকজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাসহ কতিপয় লোক তার ব্যক্তিগত ছবি ফেসবুকে পোস্ট করে উসকানিমূলক মন্তব্য করেছেন। দায়িত্বশীল পদে থেকে এ ধরনের মন্তব্য নোংরা মানসিকতা থেকে আসতে পারে বলেও মনের করেন তিনি। শুভজিৎ আরো বলেন, ঘটনার সময় পুলিশ তাদের সকল ডিভাইস জব্দ করেছেন। সেসব ডিভাইস থেকে কোনো কিছু ফাঁস হয়েছে কি না সেটা নিয়েও আমাদের সন্দেহ রয়েছে।’

আরো খবর »