ধোনির ১৯:২৯ টায় অবসরের কারণ

Feature Image

আন্তর্জাতিক ক্রিকেটকে শনিবার বিদায় বলেছেন সর্বকালের সেরা ফিনিশার খ্যাত মাহেন্দ্র সিং ধোনি। সামাজিক মাধ্যমে ছোট্ট একটা বার্তায় ভারতের সর্বজয়ী অধিনায়ক জানিয়ে দিয়েছেন জাতীয় দল থেকে সরে যাওয়ার কথা। লিখেছেন, ১৯:২৯টা থেকে আমার অবসর গণ্য করো।

ছোট্ট ওই বার্তায় ধোনির উল্লেখ করা সংখ্যা কিংবা সময়টা বিবেচনায় নিতেই হবে। ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে ধোনি তার অবসরের ঘোষণা দিয়েছেন। আর স্বাধীন হিসেবে ভারত ৭৩তম বর্ষ পূর্ণ করার বছরে। ভক্তরা হিসেবে মিলিয়েছেন, ধোনির জার্সি নম্বর ৭। আর তার প্রিয় সতীর্থ এবং বন্ধু সুরেশ রায়নার জার্সি নম্বর ৩। দুটো মিলে হয় ৭৩।

এটা গেল স্বাধীনতা দিবসে অবসর ঘোষণা দেওয়ার কারণ। তাহলে ১৯:২৯ সময়টা কী। কিছু ভক্ত মনে করছেন, ভারত ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার ঠিক ৪০০ দিন পরে অবসরের ঘোষণা দিয়েছেন ধোনি। অর্থাৎ নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত যখন হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল ঘড়ির কাটায় তখন বেজেছিল ১৯:২৯টা।

ছবি: টুইটার

ধোনি অবসরের ঘোষণাটাও দিলেন ঠিক ওই সময়ে। ওখানেই হিসেব মেলানোর শেষ নয়। করো মতে, ১৯২৯ একটা অলৌকিক সংখ্যা। যা জীবনের একটা পর্ব কিংবা চক্র সম্পন্ন হওয়াকে বোঝায়। আর কেউ বলছেন, সংখ্যাটা বহন করে হতাশার চিহ্ন। এখন তাই বলতে হবে দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ার পার করা ধোনিই বলতে পারবেন ওই সংখ্যার আসল রহস্য।

ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ায় তাকে পরবর্তী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের সাবেক-বর্তমান ক্রিকেটাররা। বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহরা লিজেন্ড এই ক্রিকেটারের বিদায়ে তার প্রতি সম্মান জ্ঞাপন করেছেন। ভারতের বিরাট কোহলি, রোহিত শর্মা, শেখর ধাওয়ানসহ সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দ্র শেবাগ, গৌতম গম্ভীররা তার অসাধারণ ক্যারিয়ারের জন্য শুভেচ্ছা জানিয়েছেন, শুভকামনা জানিয়েছেন পরবর্তী জীবনের জন্য।

আরো খবর »