করোনার ঝুঁকি কমাতে প্রাথমিকে ২৪ নির্দেশনা

Feature Image

প্রাথমিক শিক্ষার শিক্ষক-কর্মচারী ও মাঠ পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৪ দফা নতুন নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

রোববার ডিপিইর জারি করা নির্দেশনায় বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসে ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৭০০ জন আক্রান্ত হন। তাদের মধ্যে ৯০ জন কর্মকর্তা, ৪৮ জন কর্মচারী, ৫৩৯ জন শিক্ষক এবং শিক্ষার্থী আক্রান্ত হয়েছেন ২৩ জন। শিক্ষকসহ মারা গেছেন ২০ জন কর্মকর্তা-কর্মচারী। তাদের মধ্যে দু’জন কর্মকর্তা, একজন কর্মচারী ও ১৭ জন শিক্ষক। এ অবস্থায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এর আওতাধীন সব দপ্তর ও সংস্থায় কমর্রত কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালন করতে হবে।

২৪ নির্দেশনা : প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে পরিবহন ও অফিসে সার্বক্ষণিক মাস্ক ব্যবহার; শরীরের তাপমাত্রা পরীক্ষা; নিজের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিক কর্তৃপক্ষকে অবহিত করা এবং কর্তৃপক্ষের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ; জীবাণুনাশক স্প্রে দিয়ে অফিসের দরজা, আলমারির হাতল, লক, হ্যান্ডেল, চেয়ার, টেবিল, বৈদ্যুতিক সুইচ ইত্যাদি পরিস্কার রাখা; বাইরে থেকে সরবরাহ করা প্যাকেটের নাশতা/খাবার যতদূর সম্ভব পরিহার করা; নিজের ব্যবহার করা জিনিসপত্র নিজে পরিস্কার-পরিচ্ছন্ন রাখা; অফিসে কাজ করার সময় নূ্যনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা; নির্দিষ্ট সময় পর পর সাবান/হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিস্কার করা; দাপ্তরিক কাজ সম্পাদনে সহকর্মীদের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখা; নিজ নিজ কক্ষ পরিস্কার-পরিচ্ছন্ন রাখা; একান্ত প্রয়োজন না হলে অন্যের কক্ষে না যাওয়া; কোনো কক্ষেই একসঙ্গে চারজনের বেশি প্রবেশ বা অবস্থান করা থেকে বিরত থাকা; দর্শনার্থী সীমিতকরণ এবং তাদের সঙ্গে সাক্ষাতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা; কেউ খাবার বা নামাজরত থাকলে ওই কক্ষে প্রবেশ না করা; যতদূর সম্ভব লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করা ইত্যাদি।

আরো খবর »