মানবিককর্মীদের কাজকে সম্মান জানালেন জাতিসংঘ মহাসচিব

Feature Image

বিশ্ব মানবিক দিবসে মানবিককর্মীদের কাজকে সম্মান জানিয়ে জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, এসকল বাস্তব-জীবনের বীরেরা এই অস্বাভাবিক সময়ে নারী, পুরুষ এবং শিশুদের জন্য অসাধারণ কিছু করছেন যারা অপরিসীম সমস্যার মধ্যে দিয়ে জীবন যাপন করছে।

বিশ্ব মানবিক দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এক বাণীতে এসব কথা বলেন।

তিনি বলেন, এই বছর, মানবিককর্মীরা অভূতপূর্ব চাপের মুখে রয়েছেন। তারা বৈশ্বিক কভিড-১৯ সংঙ্কটে এ সাড়া প্রদান করছেন, এবং এ মহামারীর বিপর্যয় থেকে পরিত্রানের জন্য ব্যাপক পরিমান মানবিক সাহায্যের প্রয়োজন পড়ছে।

চাকরি, শিক্ষা, খাদ্য, পানি এবং সুরক্ষার ক্ষয়ক্ষতি কয়েক মিলিয়ন মানুষকে আরও খাদের দিকে ঠেলে দিচ্ছে।

চলাচলের বিধিনিষেধের মাধ্যমে ভাইরাসের বিস্তারকে কমিয়ে আনার ক্ষেত্রে গোষ্ঠী, সুশীল সমাজ এবং স্থানীয় সংস্থাগুলো পূর্বের ন্যায় প্রথম সাড়াদানকারী হিসেবে কাজ করে যাচ্ছে।

এই বছর, আমরা তাদের কর্ম উদযাপন করি, যারা সবসময়ই মানুষের প্রয়োজনে কাজে আসে – যেমন শরণার্থীরা যারা আশ্রয় প্রদানকারী গোষ্ঠীদের সাহায্য করছে, স্থানীয় স্বাস্থ্যকর্মীরা যারা অসুস্থদের যত্ন নিচ্ছেন এবং বাচ্চাদের টিকা দান করছেন এবং মানবিককর্মীরা, যারা সংঘাতপূর্ণ জায়গাগুলিতে খাবার, পানি এবং ঔষধ পৌঁছানোর কাজ করে যাচ্ছেন।

তারা বৈশ্বিক মহামারিতে সাড়াদানকারী অসমাদৃত বীর এবং তারা প্রায়ই নিজের জীবনের ঝুঁকি নিয়ে অন্যের জীবন বাঁচাতে এগিয়ে আসে।

অভূতপূর্ব প্রয়োজনের এই সময়ে সংহতি ও মানবতা দেখানো সাহসী মানবিককর্মী, স্বাস্থ্যকর্মী এবং প্রথম সাড়াদানকারীদের যথাযথ মুল্যায়ন এবং সমর্থনের জন্য আজ আমি সকলকে আহবান জানাচ্ছি।

আরো খবর »