ঢাকা দক্ষিণে বর্জ্য সংগ্রহে নতুন নিয়ম

Feature Image

বর্জ্য অপসারণে নতুন ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এতে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে বাসাবাড়ি থেকে বর্জ্য নেওয়া হবে। এ ছাড়া পরিচ্ছন্নতাকর্মীরা রাত ৯টায় কাজ শুরু করবেন। এতে নগর পরিচ্ছন্ন থাকবে বলে আশাবাদী ডিএসসিসি।

এই কার্যক্রমের আওতায় প্রাথমিক বর্জ্যসেবা প্রদানকারীরা (প্রাইমারি কালেকশন সার্ভিস প্রোভাইডার-পিসিএসপি) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে বাসাবাড়ি ও গৃহস্থালির ময়লা-আবর্জনা সংগ্রহ করে সংশ্লিষ্ট ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রে নিয়ে যাবেন।

যেসব ওয়ার্ডে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মিত হয়নি, সেসব ওয়ার্ডে ডিএসসিসি নির্ধারিত স্থানে এসব ময়লা-আবর্জনা নিয়ে যাওয়া হবে। এতে রাত ১০টা থেকে ভোর ৬টার মধ্যে সংশ্লিষ্ট বর্জ্য স্থানান্তর কেন্দ্র অথবা নির্ধারিত স্থান থেকে ময়লা-আবর্জনা মাতুয়াইলের ভাগাড়ে (ল্যান্ডফিল) নিয়ে যাওয়া হবে।

রাত ৯টা থেকে পরিচ্ছন্নকর্মীরা ঢাকা শহরের রাস্তাগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করবেন। রাস্তাগুলো পরিষ্কার করার পর প্রয়োজনীয়তা অনুসারে রাস্তায় পানি ছিটানো হবে এবং সকাল ৬টার মধ্যেই নগরবাসীর যাতায়াতের জন্য রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন করে দেওয়া হবে।

আরো খবর »