রশিদ খানের তিনশ’র রেকর্ড

Feature Image

আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান ২০১৫ সালে তার আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ার শুরু করেন। জিম্বাবুয়ের বিপক্ষে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে দেশের জার্সি গায়ে চাপান তিনি। এরপর থেকেই সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে বিশ্বের সেরা স্পিনার হয়ে উঠেছেন তিনি।

তার লেগ স্পিনের ঘূর্ণিতে এরই মধ্যে টি-২০ ক্রিকেটে রেকর্ড গড়ে তিনশ’উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন রশিদ খান। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট মিলিয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে এবং সবচেয়ে কম বয়সে এই রেকর্ড নিজের করে নিয়েছেন বর্তমানে ক্যারিবিয় প্রিমিয়ার লিগে খেলা রশিদ খান।

তিনি যখন তিনশ’ উইকেট নিয়েছেন তখন তার বয়স ২১ বছর ৩৩৫ দিন। এর আগে ২৯ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিজের স্পিন অলরাউন্ডার সুনীল নারিন সবচেয়ে কম বয়সে টি-২০ ক্রিকেটে তিনশ’র ঘরে ঢোকেন। এছাড়া তিনি ভেঙেছেন এর আগে দ্রুত তিনশ’ উইকেট নেওয়া মালিঙ্গার রেকর্ড।

লংকান পেসার লাসিথ মালিঙ্গা ২২২ ম্যাচ খেলে তিনশ’ ছুঁয়েছিলেন। রশিদ খান সেখানে খেললেন ২১৩ ম্যাচ। রশিদ তার সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে আফগানিস্তানের হয়ে নিয়েছেন ৪৮ ম্যাচে ৮৯ উইকেট। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে নিয়েছেন ৪৬ ম্যাচে ৫৫ উইকেট।

আরো খবর »