অবহেলায় ভেঙে গেলো বিএফডিসির ‘নজরুল ভাস্কর্য’

Feature Image

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে [বিএফডিসি] অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্যটির ডান হাত ভেঙে গেছে। ‘বিএফডিসি ভবন’ নির্মাণকাজের জন্য ৩ ও ৪ নম্বর শুটিং ফ্লোর এবং এর আশপাশের স্থাপনা ভাঙা হচ্ছে। ভাস্কর্যটি ফ্লোর দুটির মাঝে ছিল।

ধারণা করা হচ্ছে, ফ্লোরগুলো ভাঙার সময় ভাস্কর্যটি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি নিয়ে বিএফডিসি ভবন নির্মাণ প্রকল্পের উপপরিচালক কে এম আইয়ুব আলী বলেন, জাতীয় কবির ভাস্কর্যটির যতটুকু অংশ ভেঙেছে তা ঠিক করে দিতে হবে ফ্লোর ভাঙার দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানকে। আমরা এরই মধ্যে তাদের জানিয়েছি।

১৯৮৭ সালে এফডিসিতে নজরুল ভাস্কর্যটি স্থাপন করা হয়। মূল ফটক দিয়ে ঢুকতেই ৩ ও ৪ নম্বর ফ্লোরের মাঝে ভাস্কর্যটি সবার চোখে পড়ত।

এটি নির্মাণ করেন ভাস্কর শামীম সিকদার। বহুদিন ধরে ভাস্কর্যটি অযত্ন আর অবহেলায় পড়েছিল। ৩ ও ৪ নম্বর ফ্লোর ভাঙার সময় এটিকে ৮ নম্বর ফ্লোরের কাছে নিয়ে রাখা হয়। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চলচ্চিত্র পরিচালকরা। অনেকেই বলছেন- অবহেলা নাকি অসতর্কতায় এমনটি হয়েছে। যারা আগের জায়গা থেকে অন্যত্র স্থানান্তর করেছেন, তারা কি তা একটু সাবধানে করতে পারতেন না?

আরো খবর »