মেসিকে আটকানোর দুটি পথ খোলা

Feature Image

আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি বার্সেলোনা ছাড়তে চেয়েছেন। ক্লাবকে চিঠি দিয়ে তার ইচ্ছার কথা জানিয়ে দিয়েছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। বার্সার কাছে অনুরোধ করেছেন, তার ফ্রি এজেন্টে দলবদলের শর্ত খুলে দিতে।

কিন্তু মেসি বার্সেলোনা ছাড়তে চান কেন? সংবাদ মাধ্যমে বেশ কিছু কারণ এরই মধ্যে এসেছে। তার মধ্যে অন্যতম, বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়া। এগিয়ে থেকেও লিগ শিরোপা হারানো। চলতি মৌসুমের এই বিপর্যয় ভবিষ্যতে কাটিয়ে ওঠার মতো সম্ভাবনা না দেখা।

এবার প্রশ্ন, বার্সার এই দশা কেন। তারও কারণ পাওয়া গেছে। মানসম্মত ফুটবলার কিনতে না পারা। বার্সার সঙ্গে মানিয়ে নেওয়ার মতো কোচ আনতে না পারা। নেইমার-কুতিনহো-আর্থার মেলোর মতো ফুটবলারকে ধরে রাখতে না পারা। আবার নেইমারকে ফিরিয়ে আনতেও না পারা। এই খারাপ দশা সৃষ্টির দায় কাদের? উত্তর হবে নিঃসন্দেহে বার্সা বোর্ডের এবং কোচের।

কাতালানরা এরই মধ্যে ওই দশা কাটিয়ে উঠতে দু’জন কোচকে বরখাস্ত করেছে। এরনেস্তো ভালভার্দে মৌসুমের মাঝেই বিদায় হয়েছেন। কিকে সেতিয়েন মৌসুম শেষে। মেসিদের অন্যতম পছন্দের কোচ রোনাল্ড কোম্যানকে আনা হয়েছে ডাগ আউটে। বার্সা বোর্ড পরিচালক এরিক আবিদালকে ছাঁটাই করা হয়েছে। তারপরও মেসি কেন থাকছেন না বার্সায়!

কারণ বার্সার বোর্ড পরিচালনার মূল কাজটা করেন প্রেসিডেন্ট। দু’জন কোচ, একজন স্পোর্টিং ডিরেক্টর ছাঁটাই হলেও মেসি তাই বার্সা ছাড়ার সিদ্ধান্ত থেকে সরে আসছেন না। রোনাল্ড কোম্যান কোচ হওয়ার পর প্রথম আলাপটা করেছেন মেসির সঙ্গে। সেখানে কোম্যান যেভাবে মেসির সঙ্গে কথা বলেছেন সেটাও নাকি বার্সা প্রেসিডেন্ট বার্তামেউয়ের শিখিয়ে দেওয়া।

কোম্যান বার্সা তারকা মেসিকে জানিয়ে দিয়েছেন, এই দলের দিন শেষ। এখন যা করার মেসিকেই করতে হবে। মেসি দায়িত্ব নিলেই আমি দলের প্রতি নমনীয় হবো। এটাই তাকে ক্ষেপিয়ে তুলেছে। এরপর বার্তামেউয়ের সমর্থনপুষ্ঠ কাতালান রেডিও আরসিএ ওয়ান কোচের সঙ্গে মেসির আলাপ ফাঁস করে দিয়েছে। সব মিলিয়ে মেসি ক্লাব ছাড়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।

তাকে রুখতে গেলে তাই দায়িত্ব ছাড়তে হবে বার্সা প্রেসিডেন্টের। এরই মধ্যে বার্সা সমর্থকরা সেই দাবিও তুলেছেন। বার্সেলোনায় মেসির চেয়ে বার্তামেউ বড় নয় সেটা ওই কর্মকর্তার প্রমাণ দিতে হবে। বার্তামেউ সরলেই মেসি থাকবেন এমনটা জোর দিয়ে বলার উপায় নেই। তবে ওটাই সম্ভবত মেসিকে আটকানোর একমাত্র খোলা পথ। আর একটা পথ হলো, যুদ্ধ বাধে বাধুক, রিলিজ ক্লজের এক পয়সা কমেও মেসিকে ক্লাব ছাড়তে না দেওয়া। এখন বল বার্তামেউয়ের কোর্টে। তিনি নিশ্চয় চাইবেন না, তার সময়ে মেসি বার্সা ছেড়েছেন এই কালো অধ্যায়ের অংশ হতে।

আরো খবর »