দারফুর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

Feature Image

সুদানের দারফুর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করা হয়েছে। দারফুর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শনিবার বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের ‘বঙ্গবন্ধু ক্যাম্পে” বেলা সোয়া ১১টায় আফ্রিকান ইউনিয়ন ইউনাইটেড ন্যাশনস হাইব্রিড মিশন ইন দারফুর (ইউএনএএমআইডি)-এর সার্ভিস ডেলিভারি সেকশন প্রধান ও সুদানে নবগঠিত মিশন UNITMAS এর চিফ মিশন সাপোর্ট ব্রিগেডিয়ার জেনারেল (অব.) প্রেম জিত সিং ‘বঙ্গবন্ধু কর্নার” উদ্বোধন করেন।

গত ২৭ জানুয়ারি UNAMID মিশন প্রধান জয়েন্ট স্পেশাল রিপ্রেজন্টেটিভ জেরেমিয়া কিন্সলে মামাবলো ‘বঙ্গবন্ধু কর্নার” এর কাজ উদ্বোধন করেন এবং শনিবার তা মিশন এরিয়ার দর্শকদের জন্য উম্মুক্ত করে দেওয়া হলো।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের নারী প্লাটুন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) প্রেম জিত সিং মহোদয়কে গার্ড অব অনার প্রদান করেন। তারপর তিনি ‘বঙ্গবন্ধু কর্নার” এর সম্মুখভাগে একটি বৃক্ষ রোপণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের দুর্লভ ১০৫টি ছবি, ১০টি ভিডিও এবং শতাধিক ইংরেজী ভাষায় অনূদিত বই এই কর্নারে স্থান পায়। প্রেম সিং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। তিনি এই কর্নার-এর নির্মাতা কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিমকে ধন্যবাদ প্রদান করেন।

তিনি আরো বলেন, দারফুর মিশনে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট রোল মডেল। ব্যানএফপিইউ দারফুরের নাগরিকদের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি তাদের পরিবেশ ও আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম জানান, আমরা সর্বপ্রথম জাতির পিতা ও উনার পরিবারের সদস্যদের নামে বিভিন্ন স্থাপনা এই মিশন এরিয়াতে প্রতিষ্ঠা করি। এর মাধ্যমে সুদানে অবস্থিত নানা দেশের কর্মরত জনগণ আমাদের জাতির পিতা ও উনার পরিবার সম্পর্কে অবগত হতে পারছেন। একজন বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তান হিসাবে আমার দায়িত্ব বিশ্বের বুকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও উনার পরিবারের সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া, তারই ধারাবাহিকতায় আজ ‘বঙ্গবন্ধু কর্নার” উদ্বোধন করা হলো।

এ কর্নার মার্চ মাসে জাতির পিতার জন্মদিনে উদ্বোধন করার কথা থাকলেও বিশ্বব্যাপী করোনা মহামারীর কারনে পিছিয়ে তা আজকের দিনে দর্শানার্থীদের জন্য উম্মুক্ত করা হলো। প্রতিদিন স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরো খবর »