সৌম্য-শান্তদের সাফল্যের টোটকা দেবেন ম্যাকমিলান

Feature Image

হাই প্রোফাইল কোচ ক্রেইগ ম্যাকমিলান এখন মুশফিক-লিটনদের ব্যাটিং পরামর্শক। নীল ম্যাকেঞ্জির জায়গায় দায়িত্ব পেয়েছেন কিউইদের সাবেক ব্যাটিং কোচ। বিসিবির দায়িত্ব পাওয়া এই কোচ আগে ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের কথা ভাবছেন। সৌম্য-শান্তদের টেকনিকে খুব পরিবর্তন না এনে, সাফল্য পাওয়ার টোটকা দিতে চান তিনি।

নীল ম্যাকেঞ্জির সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটসম্যানদের দারুণ সম্পর্ক গড়ে উঠেছিল। তার কাজে বোর্ড এবং ক্রিকেটাররা সন্তুষ্ট ছিলেন। কিন্তু পারিবারিক কারণে বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান। শ্রীলংকা সফরে ম্যাকেঞ্জির জায়গায় দায়িত্ব নেবেন ম্যাকমিলান।

ক্রিকইনফোকে তিনি বলেছেন, ‘প্রথমে আমি ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক তৈরির কাজটা করতে চাই। নিউজিল্যান্ডের বিপক্ষে খেলার সুবাদে বাংলাদেশের ক’জনকে আমি চিনি। খুব বেশি কাউকে নয়। হুট করেই তাই ক্রিকেটারদের টেকনিক পরিবর্তন করতে চাই না। শুরুতেই তা করা ঠিকও হবে না। তারচেয়ে বরং তাদের পরিকল্পনায় নতুন কিছু যোগ করা এবং সাফল্য আসতে পারে এমন টোটকা দেওয়াই চেষ্টা করবো।’

টেস্ট সিরিজ দিয়ে কাজ শুরু করবেন তিনি। বাংলাদেশের ব্যাটসম্যানদের টেস্ট মানসিকতা গড়ে তোলা হবে তার বড় কাজ। ম্যাকমিলান সেটা জেনেও গেছেন। তিনি তাই তার টেস্ট ক্রিকেটের দর্শনের কথা জানিয়ে বলেন, শুরুতে টেস্টে ক্রিকেটে নিঁখুতভাবে নিজেকে বাঁচিয়ে খেলতে হবে। উইকেটে সেট হয়ে তারপরে প্রয়োগ করতে হবে অন্য সামর্থ্য। টিকে থাকার কাজটা করতে পারলেই বোলারদের ওপর কর্তৃত্ব করা সম্ভব মনে করেন তিনি।

ম্যাকমিলান জানান, তিনি বাংলাদেশ দলের ব্যাটিং কোচের দায়িত্ব নিয়েছেন হেড কোচ রাসেল ডমিঙ্গোর ফোন পেয়ে। ডমিঙ্গো তাকে ফোন করে দায়িত্ব নেওয়ার জন্য বলেন। ম্যাকমিলান ভাবেননি করোনার এই সময়ে কোচ হওয়ার জন্য কেউ তাকে প্রস্তাব দেবে। তিনি তাই শুরুতে একটু বিস্মিত হয়েছিলেন। ভাববার জন্য এক সপ্তাহ সময় পেয়েছেন তিনি। এখন বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নিয়ে সৌম্য-শান্তদের মতো তরুণদের পাশাপাশি তামিম-মুমিনুলদের সঙ্গে কাজের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তিনি।

বাংলাদেশ আগামী ২৪ অক্টোবর থেকে শ্রীলংকার বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলবে। তার জন্য এক মাস আগে শ্রীলংকা যাবে বাংলাদেশ। সেখানেই করবে তিন সপ্তাহের অনুশীলন। ম্যাকমিলান ওই সিরিজের অপেক্ষায় আছেন। অধীর আগ্রহে আছেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে কাজ করতে।

আরো খবর »