সতর্কতা রেখে স্বাভাবিক জীবনে ফেরার নির্দেশনা আসছে

Feature Image

করোনা পরিস্থিতিতে দেশে ছয় মাস ধরে নানা বিধি-নিষেধের আওতায় সব কিছু পরিচালিত হচ্ছে। অফিস-আদালত, মানুষের জীবন যাপন, চলাফেরায়ও রয়েছে অনেক নিয়ম-কানুন। এ থেকে বেরিয়ে এসে আগের মতো সব কিছু স্বাভাবিকভাবে পরিচালনার নির্দেশনা আসছে।

স্বাস্থ্যবিধির সতর্কতা রেখে স্বাভাবিক চলাচলের আনুষ্ঠানিক নির্দেশনা আগামী সোম কিংবা মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হতে পারে। মন্ত্রিপরিষদ বিভাগের প্রথম ধাপে স্বাভাবিক চলাচল ও অফিস পরিচালনার নির্দেশনা বলবৎ থাকছে আগামীকাল সোমবার পর্যন্ত। এর পরই আসছে নতুন নির্দেশনা।

করোনাকালীন পরিস্থিতি মূল্যায়নে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সরকার ৮০ জন সচিবের সঙ্গে গত এক মাসে চার দফা বৈঠক করেছেন। এসব বৈঠকেও সতর্কতা বজায় রেখে স্বাভাবিক জীবনে ফেরার বিষয়ে একমত হয়েছেন সবাই।

বৈঠকে উপস্থিত থাকা কয়েকজন সচিবের সঙ্গে কথা হলে তাঁরা জানান, মানুষ যেভাবে রাস্তায় নামছে, সরকার চাইলেও আর তাদের ঘরে আটকে রাখা সম্ভব নয়। আর বর্তমানে যে গতিতে করোনা সংক্রমণ রয়েছে তাতে স্বাভাবিক কর্মকাণ্ডে ফেরার ক্ষেত্রেই প্রায় সবাই মত দিয়েছেন।

মন্ত্রিপরিষদসচিবের বৈঠকে অংশ নেওয়া একজন সচিব কালের কণ্ঠকে জানান, আগামীকাল সোমবার বা পরের দিন মঙ্গলবার এসংক্রান্ত একটি আনুষ্ঠানিক নির্দেশনা মন্ত্রিপরিষদ বিভাগের দেওয়ার কথা। যেহেতু ৩১ আগস্ট পর্যন্ত একটি ডেটলাইন রয়েছে, তাই পরবর্তী নির্দেশনা আসবেই।

এদিকে গণপরিবহনেও স্বাভাবিক চলাচলের অনুমতির সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল শনিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী মঙ্গলবার থেকে স্বাভাবিকভাবে গণপরিবহন চলাচল করবে।’ তবে শিক্ষাপ্রতিষ্ঠান, সিনেমা হল, পার্ক খুলে দেওয়ার বিষয়ে আরো সময় নিয়ে পর্যায়ক্রমে সিদ্ধান্ত জানানো হবে বলে জানা গেছে।

আরো খবর »