গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিতে হাইকোর্টের আদেশ বহাল

Feature Image

দেশের সকল হাসপাতালে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে আগের দেওয়া আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. তানভীর আহমেদের করা এক রিট আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন আদালত। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূরউস সাদিক।

গর্ভবতী নারীদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৭ মে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে আইনি নোটিশ পাঠান এ আইনজীবী। কিন্তু নোটিশের জবাব না পেয়ে ৩১ মে হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন ওই আইনজীবী। এই আবেদনের ওপর গত পহেলা জুন শুনানি হয়। ওইদিন আদালত দেশের সকল হাসপাতালে গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এ আবেদনের ওপর আজ আবার শুনানি হয়। শুনানি শেষে আদালত আগের আদেশ বহাল রেখে আবেদনটি নিষ্পত্তি করে আদেশ দেন বলে জানিয়েছেন ব্যারিস্টার তানভীর আহমেদ।

রিট আবেদনে বলা হয়, গাইবান্ধার সাদুল্লাপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেওয়ায় গত ২৬ মে এক প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেন। এ ছাড়া ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক মা সন্তান জন্ম দেন গত ৪ মে। এ ছাড়া এরকম আরো কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্য খাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে আদালতের নির্দেশনা প্রয়োজন।

আরো খবর »