করোনায় ক্ষতিগ্রস্ত নারীর পাশে দাঁড়াতে হবে

Feature Image

‘করোনা মহামারিতে বিশ্বব্যাপী নারীরা চাকরি হারিয়েছে, আয় কমেছে এবং একই সঙ্গে তাদের বিরুদ্ধে বেড়েছে বৈষম্য, শোষণ ও সহিংসতা। এ পরিস্থিতি থেকে উত্তরণে জাতিসংঘের সহযোগী সংস্থা, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ও কমনওয়েলথভুক্ত দেশগুলোকে নারীর পাশে দাঁড়াতে হবে।’ গতকাল বৃহস্পতিবার কমনওয়েলথ সেক্রেটারিয়েট লন্ডনের আয়োজনে ‘ভার্চুয়াল মিটিং অব কমনওয়েলথ মিনিস্টারস ফর উইমেনস অ্যাফেয়ার্স অ্যান্ড জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট অব কভিড-১৯’ শীর্ষক মতবিনিময়সভায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এসব কথা বলেন।

কমনওয়েলথভুক্ত দেশের নারীবিষয়ক মন্ত্রীদের নিয়ে এই মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল এই সভায় সভাপতিত্ব করেন কমনওয়েলথ উইমেনস অ্যাফেয়ার্স চেয়ারম্যান ও কেনিয়ার পাবলিক সার্ভিস, ইয়ুথ ও জেন্ডার বিষয়ক মন্ত্রী প্রফেসর মার্গারেট কবিয়া। স্বাগত বক্তব্য দেন বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া মটেলি ও কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি।

ভার্চুয়াল সভায় কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, ‘কমনওয়েলথভুক্ত দেশের নারী নেতৃত্ব, অর্থনৈতিক ক্ষমতায়ন, নারীর প্রতি সহিংসতা রোধ ও জেন্ডার ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করে যেতে হবে।’

সভায় সাউথ আফ্রিকার ইয়ুথ ও সমাজকল্যাণ মন্ত্রী মেত কোয়ানা মাশাবেন, মালদ্বীপের জেন্ডার, পরিবার ও সমাজসেবা মন্ত্রী অ্যাইশাত মোহামেদ দিদি, সামোয়ার উপপ্রধানমন্ত্রী ফাইমি নাওমি মাটা’ফা, কানাডার জেন্ডার ও ইকুয়ালিটি বিভাগের পরিচালক নাটালি লরেঞ্চ, বাহামার জেন্ডার ও পরিবার বিষয়ক বিভাগের পরিচালক ডা. জেসিন্ডা হিগস প্রমুখ বক্তব্য দেন।

আরো খবর »