বাংলাদেশকে ২৫ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেবে যুক্তরাষ্ট্র

Feature Image

ঢাকা  : মার্কিন যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের অধীনে বাংলাদেশকে উপহার হিসাবে ২৫ লাখ ডোজ মডার্না কোভিড-১৯ টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার তার টুইটারে বলেছেন, ‘সানন্দে ঘোষণা করছি যে বাংলাদেশ খুব শিগগির গাভি (বৈশ্বিক ভ্যাকসিন জোট)-এর মাধ্যমে আমেরিকার জনগণের কাছ থেকে আড়াই লাখ ডোজ মডার্না কোভিড-১৯ ভ্যাকসিন উপহার পাবে।’
কোভ্যাক্স ভ্যাকসিন অ্যালায়েন্স- গাভি, কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন পরিচালিত কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায্য প্রাপ্তির লক্ষ্যে এটি একটি বৈশ্বিক উদ্যোগ।
মিলার তার টুইটে বলেন, ‘কোভ্যাক্সের সবচেয়ে বড় অবদানকারী হিসাবে আমেরিকা যুক্তরাষ্ট্র এখানে এবং বিশ্বব্যাপী মহামারী মোকাবেলায় বাংলাদেশের ভ্যাকসিন সরবরাহ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।’

বিপুল জনগোষ্ঠিকে টিকা দিতে ঢাকা মরিয়া হয়ে ভ্যাকসিন খুঁজছিল এমন সময়ে এ মার্কিন ঘোষণা বাংলাদেশের জন্য সুসংবাদ হিসাবে এসেছে।
তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ৬ থেকে ৮ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকা মজুদ রয়েছে জানতে পেরে ঢাকা ওয়াশিংটন ডিসিকে অবিলম্বে ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রেরণের জন্য অনুরোধ করেছিল।
এছাড়াও, বাংলাদেশী প্রবাসীরা ভ্যাকসিন ডোজ চেয়ে হোয়াইট হাউসে একটি আবেদন করেছিল।

এদিকে, বাংলাদেশ যত দ্রুত সম্ভব পর্যাপ্ত ভ্যাকসিন আনার জন চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছেন, সরকার এখানে কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাাদনের বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা করতে পারার ব্যাপারে আশাবাদী।
সরকারী সূত্রে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয় দেড় কোটি ডোজ চীনা ভ্যাকসিন কিনতে এবং রাশিয়ার কাছ ৫০ লাখ থেকে স্পুটনিক কোভিড ভ্যাকসিন আমদানির জন্য আলোচনা করছে।

আরো খবর »