পর্যটক ভিসায় ভারতে যাওয়া যাবে ১৫ অক্টোবর থেকে

Feature Image

পর্যটক ভিসায় আগামী ১৫ অক্টোবর থেকে ভারতে যাওয়া যাবে। তবে এই সুযোগ চার্টার্ড ফ্লাইটে করে ভারতে যাওয়া পর্যটক দলের জন্য। সাধারণ পর্যটকরা ভারতে যেতে পারবে আগামী ১৫ নভেম্বর থেকে। গতকাল বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। উল্লেখ্য নভেল করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারির কারণে গত বছর মার্চ মাসে ভারত সব ধরনের ভিসা স্থগিত করে। পরে পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে ভিসা দেওয়া শুরু হলেও প্রায় দেড় বছর পর্যটক ভিসা দেওয়া বন্ধ ছিল।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, ‘এয়ার বাবলের’ আওতায় নির্ধারিত ফ্লাইটযোগে আগামী ১৫ নভেম্বর বা তার পর পর্যটনের উদ্দেশ্যে ভারত যেতে আগ্রহীদের ভারতীয় পর্যটক ভিসা দেওয়া হবে। ১৫ অক্টোবর বা তার পর চার্টার্ড ফ্লাইটে ভারতে যেতে আগ্রহী পর্যটক দলও আবেদন করতে পারবে। আগামী মঙ্গলবার থেকে পর্যটক ভিসা সেবা শুরু হবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতের অভিবাসন ব্যুরো, ভারতীয় মিশন বা পোস্টগুলো ৩০ দিন মেয়াদে নতুন করে ‘ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসা’ ইস্যু করতে পারবে। ইতিপূর্বে ইস্যু করা ‘ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসাগুলো’ স্থগিত থাকবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে কভিড পরিস্থিতির আরও উন্নতির প্রেক্ষিতে সরকার সংশ্লিষ্ট অংশীদারদের সঙ্গে আলোচনা করে ভিসা ও চলাচলে বিধিনিষেধ আরও শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ অক্টোবর থেকে ‘শুধুমাত্র গ্রুপ ট্যুরিজমের’ জন্য চার্টার্ড ফ্লাইটের যাত্রীদের ‘ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায়’ ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হবে। পর্যটনের উদ্দেশ্যে ব্যক্তিগতভাবে ভারতে যেতে আগ্রহীরা ১৫ নভেম্বর থেকে ‘ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায়’ ওই দেশটিতে ঢুকতে পারবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘বন্দে ভারত মিশন’ বা ‘এয়ার বাবল’সহ ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় অনুমোদিত যে কোনো ফ্লাইট বা জলপথে বিদেশি পর্যটকরা ভারতে ঢুকতে পারবে। তবে স্থলবন্দরের সমন্বিত চেকপোস্ট দিয়ে ‘ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায়’ কোনো বিদেশি ভারতে ঢুকতে পারবে না। গত বুধবার বা তারপর ইস্যু করা ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসার’ ক্ষেত্রে এই বিধিনিষেধ প্রযোজ্য হবে।

আরো খবর »