করোনাকালে এলিজার অনলাইন উদ্যোক্তা হওয়ার গল্প

Feature Image

করোনাভাইরাস সংক্রমণের কারণে লকডাউন ঘোষণার পর দেশব্যাপী ব্যবসা-বাণিজ্যে ও শিল্প প্রতিষ্ঠানে চলছিল স্থবিরতা। সঙ্কুচিত হয়ে পড়েছিল অর্থনৈতিক কর্মকাণ্ড। ফলে একদিকে কর্মীরা চাকরি হারাচ্ছিলেন, অপরদিকে পুঁজি হারিয়ে ছিলেন শত শত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী। যদিও এর বিপরীত চিত্র ছিল অনলাইন ব্যবসায়। করোনাকালে ঘরে বসে পণ্য পেতে ক্রেতাদের যেমন অনলাইনেরর ওপর নির্ভরশীলতা বাড়ছিল, তেমনি করোনাকালীন সময় থেকে অনলাইনের ব্যবসায় তরুণদেরও বাড়ছে আগ্রহ। স্বল্প পুঁজিতে ব্যবসার সুযোগ থাকায় দেশজুড়ে বাড়ছে অনলাইন উদ্যোক্তা। এমতাবস্থায় আশার আলো নিয়ে জমে উঠেছিল অনলাইন ব্যবসা।

নারীদের কর্মক্ষেত্রে অনলাইন এখন বাংলাদেশে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এতে শুধু ঘরে বসে নারীর অনেক কর্মসংস্থানও তৈরি হয়েছে। তরুণরা নিজেরাই উদ্যোগী হয়ে অনলাইনে ব্যবসা শুরু করছেন এবং এগিয়ে যাচ্ছেন। নারীদের প্রতিষ্ঠিত হয়ে দাঁড়ানোর খুব ভালো মাধ্যম হতে পারে এই অনলাইন ব্যবসা। সেই ধারণা থেকেই বলছি- অনলাইন ব্যবসার সফল নারী কলি ইসলাম এলিজার গল্প।

শুরুটা ২০২০ সালের জুন মাসে, অনার্সে উঠার পর থেকেই এলিজা ভাবতেন লেখাপড়ার পাশাপাশি কিছু একটা করতে হবে। শুরু করলেন টিউশনি। কিন্তু শুধু টিউশনিতে তার মনের ইচ্ছা পূরণ হয়নি। এরপর তিনি ভাবতে শুরু করলেন এমন কিছু করতে হবে যেখানে
নিজস্ব অধিকার থাকবে।

এলিজা বলেন, ২০২০ সাল করোনার সময় তখন সবাই বসে আছে কত মানুষের চাকরি চলে গেল সবাই বেকারত্বের দিকে যাচ্ছিল। ইচ্ছা ছিল ওনলাইনে ব্যাবসা করার কিন্তু নিজের পাশে কাউকে পাচ্ছিলাম না। বাবা-মা অনলাইন সম্পর্কে বুঝেনা তাই তাদের কিছুই বললাম না। এরমধ্যে করোনার আগেই আমার বিয়ে ঠিক হয়ে গিয়েছিল কিন্তু করোনার জন্য সেটিও পিছিয়ে গেল। ঠিক যখন হতাশ অবস্থা নিজের লাইফ নিয়ে কিছু একটা করার তীব্র ইচ্ছা করছিলাম। তখনই পাশে পেলাম হবু হাসবেন্ড কে। আমি কিছু বলার আগেই তখন সে আমাকে বলেছিল কিছু একটা করো নিজের কাছে নিজে বড় থাকবা। সে আমাকে বলল কাজের মধ্যে থাকলে সবাই তোমাকে সম্মান ও করবে।

তার এই সাহস দেয়া থেকেই শুরু আমার এই Koly’s Fashion & Beauty Products এর যাত্রা। প্রথমে বাংলাদেশের জিনিস নিয়েই কাজ শুরু করলাম তারপর চায়না থেকে ইমপোর্ট করা জিনিস দিয়ে কাজ করে আজ এই পর্যন্ত আসা।

তিনি আরো বলেন, আমার স্বপ্ন ছিল একজন উদ্যোক্তা হওয়ার। সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছি সঙ্গে পরিশ্রম করে যাচ্ছি। বলতে গেলে অনেকটাই শূন্য থেকে শুরু করেছিলাম। ইনশাআল্লাহ একদিন এই Koly’s Fashion & Beauty Products এর শোরুম হবে এবং প্রতিটি জেলার মানুষ আমার এই ছোট্ট ব্যবসা কে চিনতে পারবে।

আরো খবর »