পেশায় ডাক্তার তবুও শখের বসে উদ্যোক্তা হয়ে ওঠা

Feature Image

নিজস্ব প্রতিবেদকঃ পেশাদার ডাক্তার তবুও শখের বসে উদ্যোক্তা হয়ে ওঠার এক অরণ্য দৃষ্টান্তের নাম ডাঃ শারমিন সুলতানা সিথী। পেশাদার ডাক্তার হবার স্বপ্ন ছিল সেই ছোটবেলা থেকে। স্বপ্ন পূরনের আকাঙ্খা ও ইচ্ছে শক্তির জোরে তার দ্বারা প্রান্তে পৌঁছে যায়। ডাক্তারি পাশ করে আজ সে এক জন পেশাদার ডাক্তার। কাজও করেন একটি সুনামধন্য হাসপাতালে। দ্বায়িত্ব পালন করছেন মেডিকেল অফিসার হিসেবে। শত ব্যাস্ততার মধ্যেও নিজে থেকে কিছু করার প্রবণতা মনে জেঁকে বসে। অনলাইনের বিভিন্ন সময় নারীদের বিভিন্ন প্রাকার সামগ্রী নিয়ে কাজ করা দেখে তার মন ছুয়ে যায়। আগ্রহ জন্মনেয় মনে উগ্যোক্তা হবার।

বর্তমানে বাংলাদেশের অনলাইনে কেনাকাটার বড় একটি মাধ্যমে কাজ করছে নারীরা। চাকরির পেছনে না ছুটে নিজেই বিভিন্ন সামগ্রী যেমন দৈনন্দিন জীবন ব্যাবহারয্য এমন জিনিস, প্রসাধনী সামগ্রী, মধু,খাঁটি সরিষার তেল থ্রি পিছ, শাড়ি সহ যার কাছে যেটি সহজ এবং সহজে আমদানি যোগ্য তাই নিয়েই এই অনলাইন প্লাটফর্মটি কাজে ব্যাবহার করছে।

সেই অনুপ্রেরণা থেকেই ডাক্তারি পেশার পাশাপাশি উদ্যোক্তা হয়ে ওঠা। শুরুটা হয়েছে অনেক পরিশ্রমের মধ্য দিয়ে।অনলাইন বিজনেস এর পিছনের সব থেকে বড় ভূমিকা ছিলো শ্বাশুড়ি ও স্বামী ডাঃ নাকিবের অসামান্যা অবদান। শ্বাশুড়ি ও স্বামীর সমর্থন তার ইচ্ছা শক্তিকে আরো বাড়িয়ে দেয়।
শুরু হয় একটি পেইজ দিয়ে বিজনেস। পেইজটির নাম দেওয়া হয় “বেলি’স ক্রিয়েশনস “( Beli’s creations) কাজ করা হয় ইন্ডিয়া থেকে সম্পূর্ণ বৈধ ভাবে আমদানি কৃত মেয়েদের বিভিন্ন প্রাকার জুয়েলারী সামগ্রী নিয়ে।

শুরেতে অনলাইন প্লাটফর্মে কাজ না করার কারনে অনেকটাই বেগ পোহাতে হয়।পরে ভাই, বোন, সহপাঠী বন্ধু, ও মামীর সহয়তা তা সহজ হয়ে যায়।
বিজনেস প্রসারিত করতে হয় গ্রুপ পোস্টে সে ক্ষেত্রে সব থেকে বড় সহায়কের ভুমিকায় কাজ করে আসছে আরো একজন নারী উদ্যোক্তা ঈশিকা সাম্মী। এক কথায় এই উদ্যোক্তা হয়ে ওঠার পেছনে পরিবার পরিজন সহ সকলের ভালোবাসা ও সহায়তায় আজ উদ্যোক্তা হবার স্বপ্ন পূরনের অংশীদার।

আজ এই অনলাইন প্লাটফর্মের মাধ্যমে জুয়েলারী পণ্য সামগ্রী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে সুনামের সাথে সরবরাহ করা হচ্ছে।

পেশাদার ডাক্তার হবার পরেও নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার এই ইচ্ছে শক্তি নারী দের বুঝিয়ে দেয় নারীর দূর্বল না।

আরো খবর »