মার্চ মাসে রপ্তানিতে প্রবৃদ্ধি ৫৫ শতাংশ

Feature Image

ঢাকা  : রপ্তানি আয়ের ঊর্ধ্বমুখী ধারা বজায় রেখে সর্বশেষ গত মার্চ মাসে ৪৭৬ কোটি ২২ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে দেশের উদ্যোক্তারা। প্রবৃদ্ধি হয়েছে আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৫৫ শতাংশ।

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এতথ্য জানিয়েছে। প্রবৃদ্ধিতে বড় উলম্ফনের পাশাপাশি লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আয় এসেছে এ খাত থেকে। গত মাসে ৩৫৪ কোটি ৮০ লাখ ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি হয়েছে ৪৭৬ কোটি ২২ লাখ ডলারের পণ্য। গতবছরের মার্চে রপ্তানি আয় ছিল ৩০৭ কোটি ৬০ লাখ ডলার।

রপ্তানির এই প্রবৃদ্ধির পেছনে বড় অবদান রেখেছে তৈরি পোশাকখাত। চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময়ে ৩ হাজার ১৪২ কোটি ৮৪ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে উদ্যোক্তারা। তাতে প্রবৃদ্ধি হয়েছে ৩৩ দশমিক ৮১ শতাংশ। এর মধ্যে ওভেন পণ্য ছিল ১ হাজার ৪৩০ কোটি ৮৫ লাখ ডলারের এবং নীট পণ্য ১ হাজার ৭১২ কোটি ডলার।
্এছাড়া ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময়ে রপ্তানি থেকে মোট আয় এসেছে ৩ হাজার ৮৫৬ কোটি ৫৬ লাখ ডলার, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ৩৩ দশমিক ৪১ শতাংশ বেশি। বিগত অর্থবছরের একই সময়ে আয় ছিল ২ হাজার ৮৯৩ কোটি ৮৩ লাখ ডলার।

আরো খবর »