জাপান বিএনপির কমিটি গঠনঃ শীর্ষপদে পদে মনি এমদাদ এর প্রতি সকলের দৃষ্টি

Feature Image

ডেস্কনিউজঃ গত ২২শে এপ্রিল ২০২২ ইং এ বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব এডঃ রুহুল কবির রিজভী বর্তমান জাপান বিএনপির কমিটি বিলুপ্ত করন অবহিত করে এবং নতুন কমিটি গঠন পুনর্গঠনের জন্যে জাপানে অবস্থানরত বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডঃ শাকিরুল ইসলাম শাকিলকে নির্দেশনা পত্র প্রেরণ করেছেন।

জাপান বিএনপির কমিটি গঠনের নির্দেশনা ঘোষিত হওয়ার সঙ্গে সঙ্গেই সমগ্র জাপানে বাংলাদেশী কমিউনিটি এবং বিএনপির নেতা কর্মীদের মধ্যে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। আলোচনার কেন্দ্র বিন্দুতে আছেন জাপান বিএনপির সহ-সভাপতি মনি এমদাদ।

বিএনপির রাজনীতিতে এক বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে মনি এমদাদ এর কর্মকান্ড। ৮০’র দশকে স্বৈরাচার এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনে জাতীয়তাবাদী ছাত্রদলের একজন সক্রিয় কর্মী হিসাবে মনি এমদাদের ছাত্র রাজনীতি শুরু ঢাকার শহীদ সোহরাওয়ার্দী কলেজে। এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনের কারণে জেল জুলুম হুলিয়া নির্যাতনের কারণে ১৯৮৯ সালে তিনি জাপান প্রবাসী হন। জাপানে গেলেও তিনি বিএনপির রাজনীতি থেকে নিজেকে বিচ্ছিন্ন করেননি। জাপান বিএনপির শীর্ষ নেতৃত্বে থেকে তিনি তার রাজনৈতিক কর্মকান্ড অব্যাহত রাখেন।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য, সাবেক কেন্দ্রীয় ছাত্রদল নেতা, ঢাবির হাজি মোঃ মুহসিন হল সংসদের সাবেক জিএস সাইদ সোহরাব মনি এমদাদ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, ছাত্রদলের রাজনীতি করতে যেয়ে আমাদের বন্ধুত্ব অনেক সুগভীর । মনি এমদাদ জাপানে চলে গেলেও ধলপুরের ওর বাসাটি ছিল আমাদের সেফ হাউজ। পুলিশী গ্রেফতার এড়াতে মনি এমদাদের বাড়িটি ছিল আমাদের আশ্রয় স্থল। বিএনপির রাজনীতির সঙ্গে আমি প্রায় ৩৮ বছর যাবৎ জড়িত। এই সুদীর্ঘকালে কত বিচিত্র চরিত্রের মানুষ দেখেছি এই দলে। কিন্তু বন্ধু মনি এমদাদের মত বিএনপি অন্তঃপ্রাণ মানুষ খুব কম দেখেছি। জাপান প্রবাসী হলেও ঘুমের সময়টুকু বাদ দিয়ে বাকি সময়টা তার কেটে যায় বিএনপির পলিটিক্স নিয়ে। জাপান বিএনপির নেতাকর্মীদের সংগে সার্বক্ষণিক যোগাযোগ, দেশে নেতৃবৃন্দের সঙ্গে, বহির্বিশ্বের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই দিন চলে যায় মনি এমদাদের। দেশে আসলেও সে আস্তানা গাড়ে পার্টি অফিসে। বিএনপি ছাড়া যে মনি এমদাদের সময় কাটেনা।

জাপান বিএনপির অনেক নেতাকর্মীর সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, আগামী কমিটিতে তারা জাপান বিএনপির শীর্ষপদে মনি এমদাদকে দেখতে চায়। সাম্প্রতিক কালে জাপান বিএনপির সভাপতি আলহাজ্জ্ব মোঃ নূর -এ -আলম, নূর আলী’র অনুপস্থিতিতে দীর্ঘদিন মনি এমদাদ ভারপ্রাপ্ত সভাপতি হিসাবে সাফল্যের সঙ্গে দল পরিচালনা করেছেন। ভারপ্রাপ্ত নয়, আগামীতে তারা মনি এমদাদকে জাপান বিএনপির শীর্ষপদে পূর্ণ দায়িত্বে দেখতে চায়।

আরো খবর »